Thursday, October 31, 2019

অতীত বর্তমান

অতীত-বর্তমান
লেখকঃ ইসহাক মাহমুদ  



যে পথ ধরে সবুজের বুকে আমি নিজেকে হারাতে চেয়েছি এখন,
ঠিক এই পথেই আমার শৈশব কেটেছিল একসময়। 
যেখানে বসে আনমনে ভাবছি কি করা যায়,
সে জায়গাতেও আমার বছর ছয়েকে'র স্মৃতিচারণ রয়েছে।

আমি এখানে দাপিয়ে বেড়িয়েছি আমার ছেলেবেলায়,
সেখানে বসেই আমার প্রাণহীন কবিতা এখন আমার কলমের ডগায় প্রাণ ফিরে পেয়েছে । 

এখানে বসেই আমার অতীত আমাকে বলে বেড়ায়-
সবুজের বুকে আমি
খুঁজি শুধু নীল,
বেদনার পাখি হয়ে
উড়ে গাঙচিল। 

নীরবে নিভৃতে নিয়মের কাছে আমিও নিজেকে সঁপে দিয়ে এটা-সেটা লিখে চলেছি অবিরাম। 

এই যে বৃক্ষের সমারোহ দেখছেন,
একসময় এখানে কিছুই ছিলোনা,
ছিলো কেবল আমার অতীত-
আর আমার কিছু হারিয়ে যাওয়া স্মৃতি। 
আমি ভাবনায় মগ্ন হলাম ক্ষনিকের জন্য। 
আবার লিখতে বসলাম,
পূনরায় নিজেকে ভাবনার জগতে হারাতে দিলাম। 

কাজী নজরুলের "সঞ্চিতা'র" বুকের ভিতর আমি আমাকে খোঁজার জন্য ব্যাকুল হয়ে পড়লাম। 
এপাঠ-ওপাঠ উল্টিয়ে আমি আমাকে পড়তে শুরু করেছি,তবে আমি হতাশ হয়েছি। 
কোথাও আমার অস্তিত্বের ছিটেফোঁটাও নেই,
মাছ ধরার এই জাল'ও বলে দিচ্ছে-
এখানে অতীত বলতে কিছু নেই,
সবাই খালি হাতেই ফিরেছে এখান থেকে। 

নদীর এই ছোট্ট শাখা'টিতেও আমার গায়ের গন্ধ মিশে আছে,
তাইতো পড়ন্ত বিকেলে এখানেও নিজেকে খুঁজতে লাগলাম,
সঞ্চিতা-তুমি বলে দাও,
আমি কি এখান থেকেও নিজেকে হারিয়েছি?
আমার অস্তিত্ব কী এখানেও বিলীন?

তোমার উত্তর আমায় হতাশ করলো,
অতঃপর আমি আবার- 
নতুন রাস্তায় ফিরে যেতে বাধ্য হলাম। 
মাঠে পড়ে থাকা রাখাল বিহীন এই গবাদি পশুগুলোও বলে দিচ্ছে-
এখান থেকে সবাই খালি হাতেই ফেরে। 

সবশেষে আমি সবুজের পথ ধরেই নিজ গন্তব্যে হাটা আরম্ভ করলাম-
সবুজের ছোঁয়া নিয়েই বাড়ি ফিরলাম।

No comments: