Monday, July 29, 2019

আলোকিত স্বপ্ন

একটা আলোকিত স্বপ্ন দেখেছিলাম-
যে স্বপ্নের প্রতিটি মুহূর্ত
তোমাকে নিয়ে সাজানো,
তোমার উপস্থিতি-
পুরো স্বপ্নটাকে রংধনুর সাত রঙের মতোই অপূর্ব করে তুলেছিল।
তখন কেবলমাত্র এটাই মনে হচ্ছিলো,
এমন একটা মূহুর্তের জন্যেই বুঝি এতগুলো বছর অপেক্ষা করছি আমি।
এই বুঝি-
আমার স্বপ্নপূরণ হতে যাচ্ছে,
এই বুঝি-
তোমাকে নিজের একান্ত সম্পদ বলে
দাবি করার সময় হয়ে গেলো,
এই বুঝি-
তুমি আমার পুরো শহরটাকে
রূপের আলোয় আলোকিত করে
আমার মনের ঘরে প্রবেশ করছো।

আচ্ছা-
স্বপ্ন দেখতে গেলে বুঝি মানুষ উন্মাদ হয়?
দিক হারিয়ে এদিক-ওদিক ঘুরে বেড়ায়?
প্রেমে কি এমন আছে,
যার কারনে মানুষ নিজেকে নিঃশেষ করে?
ভালোবাসা কি এমন জিনিস,
যেটা মানুষকে পাঁচতলা থেকে গাছতলায় নিয়ে আসে?
কি এমন অনুভূতির কারনে
মানুষ বাদশা থেকে ফকির হয় কিংবা ফকির থেকে বাদশা হয়? কিছু জানো?
নাকি অজান্তেই ভালোবাসো?

একটা কথা জানো-
সব মানুষ ভালোবাসতে জানেনা,
ভালোবাসার বিরোধিতা করার মানুষও আছে।
এই সমাজের কিছু মানুষ আছে
যারা নিজে ভালোবাসতে চাইবে,
কিন্তু অন্য কেউ ভালোবাসার দাবি নিয়ে তার পরিবারের কাউকে চেয়ে বসলেই তাকে মেরে ভালোবাসার গুষ্টি উদ্ধার করে দেয়।
এরাও নিজেকে প্রেমিক কিংবা প্রেমিকা বলে দাবি করে!
কেমন মানুষ এরা! আমার বুঝে আসেনা।

একটা কথা এখন আমায় ভীষণ ভাবাচ্ছে-
আমি যে আলোকিত স্বপ্নটা দেখছি
সেটার উপর অত্যাচার হবেনা তো?
কেউ আবার মারধর করে স্বপ্ন দেখা'কে পাপ বলে জাহির করতে চাইবেনা তো?
বললে বলুক,আমি পিছিয়ে যাচ্ছিনা আর।
বুঝলে অনুপমা-
আমি একটা আলোকিত স্বপ্ন দেখেছিলাম
যে স্বপ্নে-
তুমি রাণী আর আমি রাজা ছিলাম।

কবিতাঃ আলোকিত স্বপ্ন
লেখকঃ ইসহাক মাহমুদ


No comments: