Wednesday, October 23, 2019

সম্পর্ক || Relation || গদ্য কবিতা ||


সম্পর্ক || Relation
Writer: Ishak Mahmud 


ভালোবাসি ভালোবাসি বলে 
অনেকগুলো বছর নষ্ট হয়েছে আমার। অথচ আমি-
ভালোবাসার শিকলে-ই আবদ্ধ হতে পারিনি,
আবদ্ধ হতে পারিনি মায়াডোরে। 
আমাকে তার মনের মতো করে
সাঁজাতে পারনি কোনোকালেই ।
নিতে পারিনি তার হৃদয়ের দখলদারিত্ব, হতে পারিনি প্রেয়সীর হৃদয়ের জমিদার। 
একে একে অনেকটা সময় আমি একজনের মায়া'তেই আটকে ছিলাম, থমকে রেখেছিলাম আমার আমি'টাকে। 

লেগে থাকো ফল পাবে,
একথা শুনতে শুনতেই 
লেগেছিলাম রমণীর পিছে। সকাল,বিকেল,রাত জুড়েই 
মস্তিষ্কে ছিলো কেবল তার বিচরণ। 
অথচ কি ঘোরের মধ্যেই না ছিলাম! 
যে সম্পর্কের অতীত,বর্তমান আর ভবিষ্যৎ বলতে কিছুই নেই,
সেই সম্পর্ককে বাঁচিয়ে রাখতেই 
আমি নষ্ট করলাম একযুগ। 
নামহীন অজ্ঞাত এক সম্পর্ক 
প্রাণ নামক সত্ত্বা নিয়ে টিকে ছিলো 
৪৩৮৩ দিনেরও অধিক সময় জুড়ে। 

আমি যেটাকে ভালোবাসা ভাবতাম,
সেটা ছিলো নিতান্তই আমার ভ্রম। 
আমি যেটাকে প্রেম ভাবতাম,
সেটা ছিলো একপ্রকার পাগলামি । 
যেইনা একদিন 
মিথ্যে মায়ায় আটকে দিয়ে হাত ধরলো,
অমনি আমি তাকে আমি জনম-জনমের সঙ্গী হিসেবে ভাবতে শুরু করে দিলাম! 
সম্পর্ক তো এতো সস্তা নয়,সম্পর্ক-
কোনো মামার বাড়ির আবদারও নয়। 
সম্পর্ক মামার হাতের মোয়া নয়,
সম্পর্ক মানেই- 
পুতুলের সাথে পুতুলের বিয়ে নয়। 
তবে সম্পর্ক কি!

সম্পর্ক মানেই হচ্ছে একটি সত্বা আরেকটি  সত্বার কাছে নিজেকে সঁপে দেওয়া। 
বাবা মায়ের কাছে সন্তান হিসেবে,
সহপাঠীদের কাছে বন্ধু হিসেবে,
ভাইবোনের কাছে ভাই/বোন হিসেবে,
প্রেয়সীর কাছে প্রেমিক হিসেবে৷ 
যদি নিজেকে সঁপে -ই না দেওয়া যায়,
তবে-
তা কোনো সম্পর্কের আওতায় পড়েনা। 
তবুও মানুষ সম্পর্কের ভিতর সম্পর্ক খোঁজে; তবুও সম্পর্কের বন্ধনে সম্পর্ক আবদ্ধকরণ করা যায়না। 

তবুও মানুষ নিজেকে মিথ্যে সম্পর্কের বেড়াজালে জড়ায়,
তবুও মানুষ সম্পর্কের খাতিরে সম্পর্কের জন্য হাত বাড়ায়।
___________
কিছু অদ্ভুত প্রশ্ন→    https://ishakmahmud.blogspot.com/2019/10/kichu-odvut-prosno-bangla-kobita.html?m=1

No comments: